উচ্চমাধ্যমিক পরীক্ষায় পরিবর্তন ‌আসতে চলেছে খুব শীঘ্রই

ভারতের উচ্চমাধ্যমিক পরীক্ষায় পরিবর্তন ‌আসতে চলেছে খুব শীঘ্রই। ২০২৫ সাল থেকে এই কার্যকর করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কাজে সংযুক্ত ব্যক্তিবর্গেরা। চলুন আজকে আমরা এই বিষয় সম্পর্কে জানি।

বাংলাদেশের যেমন প্রতি বছর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয় অর্থাৎ ১২তম শ্রেণীর পরে। ঠিক তেমনভাবে ভারতে অনুষ্ঠিত হয়ে থাকে এইচএসসি পরীক্ষা যাকে বলা হয় উচ্চ মাধ্যমিক পরীক্ষা। প্রায় দুই যুগের অধিক সময় ধরে এই নিয়মে পরীক্ষা অনুষ্ঠিত হয়ে আসছে। বর্তমান সময়ে ২০২৪ সালের পরীক্ষার পর বেশ পরিবর্তন আনার সিদ্ধান্ত গ্রহণ করেছে শিক্ষা বোর্ড থেকে। কি কি পরিবর্তন আসতে চলেছে সে বিষয় সম্পর্কে এখন আমরা সম্পূর্ণ ধারণা দেবো শিক্ষার্থীদের। যাতে করে একজন শিক্ষার্থী এ বিষয় সম্পর্কে পরিপূর্ণ তথ্যগুলো পেয়ে যায় আমাদের এই পত্রিকা থেকে।

আসতে চলেছে উচ্চমাধ্যমিক পরীক্ষার পরিবর্তন

বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া এবং বিভিন্ন নিউজ পোর্টালে ছড়িয়ে বেড়াচ্ছে যে, এইচএসসি পরীক্ষার বেশ পরিবর্তন হতে যাচ্ছে আগামী বছর থেকে। এই এই নিউজটি বাংলাদেশের নয় প্রকৃতপক্ষে এই নিউজটি হচ্ছে ভারতকেন্দ্রিক। অর্থাৎ ভারতের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পরিবর্তন আসবে এমনটাই উপস্থাপন করা হয়েছে শিক্ষা সংসদে।

২০২৪ সালের একটি ভুল থেকে এই শিক্ষা নিয়েছে উক্ত শিক্ষা সংসদ এমনটাই জানা গেছে। শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জিব বলেছেন আগামী বছর হতে উত্তর পত্রের সিরিয়াল নম্বর থাকবে। সঙ্গে এডমিট কার্ডে দেওয়া থাকে কোথায় সিট পড়েছে এবং পরীক্ষার কেন্দ্রের নাম সহ যাবতীয় সকল তথ্যগুলো। এছাড়াও উচ্চ মাধ্যমিক শিক্ষা ক্ষেত্রে বেশ পরিবর্তন আনা হতে পারে। বর্তমানে চলমান রয়েছে ভারতের উচ্চ মাধ্যমিক পরীক্ষা।

ওই জায়গায় একজন শিক্ষার্থীর সিট পড়েছে এক জায়গায় সে চলে গেছে অন্য একটি প্রতিষ্ঠানের যার কারণে বিড়ম্বনা হয়েছে। মূলত এই ঘটনাটি ঘটেছে মালদারের একটি স্কুলে। প্রধান শিক্ষকের ভুল তথ্য দেওয়ার কারণেই এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এরকম ঘটনা হর হামেশাই ঘটে থাকে দেশের বিভিন্ন অঞ্চলগুলোতে। আর এই ভিসা থেকে পরিবর্তন আনা হচ্ছে ভারতের উচ্চ মাধ্যমিক পরীক্ষায়। এটি ছিল উচ্চমাধ্যমিক পরীক্ষায় পরিবর্তন সংক্রান্ত সকল তথ্য।

অন্যান্য প্রতিবেদন পড়ুন: এইচএসসি পরীক্ষা কবে 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top