এইচএসসি এবং সমমান পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে

২০২৪ সালের এইচএসসি এবং সমমান পরীক্ষায় অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্য সময় হচ্ছে জুন মাসের শেষ সপ্তাহ। এই ঘোষণা এসেছে বাংলাদেশ মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড হতে। বিষয়টি সম্পর্কে আমরা জেনে নেব এই প্রতিবেদনে।

পুনরায় ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে এসএসসি এবং সম্ভাবনা পরীক্ষায়। ইতিমধ্যে পরীক্ষা গুলো অনুষ্ঠিত হয়ে গিয়েছে এবং পরীক্ষা চলমান রয়েছে। যখন এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয় তারপর তারা দুইটি শ্রেণি পড়াশোনা করে আবার পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ করে। আর এই পরীক্ষাকে বলা হয় এইচএসসি বা উচ্চ মাধ্যমিক পরীক্ষা। আমাদের আজকের নিউজের আলোচনার মূল বিষয় হচ্ছে এই উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়সূচি ২০২৪ সম্পর্কে। অর্থাৎ চলতে বছরের ইন্টার বা সমমান পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে সে বিষয় সম্পর্কে তুলে ধরা হচ্ছে এই প্রতিবেদনে।

এইচএসসি এবং সমমান পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে

এসএসসি পরীক্ষা শুরু হয়ে গিয়েছে আর এখন থেকেই এইচএসসি পরীক্ষার্থীদের একটি চিন্তা ঘুরছে মাথায়। সেটি হচ্ছে এইচএসসি পরীক্ষা কবে থেকে শুরু হবে। কারণ এসএসসি পরীক্ষার কিছুদিন পরেই এই পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। করোনাকালীন সময় এর আগে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে এসএসসি পরীক্ষার কয়েকদিনের পরেই। বেশিরভাগ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে এপ্রিলের প্রথম সপ্তাহেই। তবে এই সময়ের পর থেকে পরীক্ষা বেশ এলোমেলো হলেও আবার অনেকটা গুছিয়ে আসছে পরীক্ষার সময়সূচি।

সাম্প্রতিক সময়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে আগামী জুন মাসের শেষ সপ্তাহে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। আর শিক্ষার্থীদের প্রস্তুত গ্রহণের কথা বলেছেন। আরো জানা গিয়েছে যে মার্চের মধ্যে প্রি টেস্ট পরীক্ষা শেষ করে ফলাফল ঘোষণার জন্য। একই সঙ্গে মার্চ মাসেই শিক্ষার্থীদের ফরম ফিলাপ সম্পন্ন করতে হবে। এমনটাই জ্বালিয়ে দেওয়া হয়েছে এক সংবাদ সম্মেলনের মাধ্যমেই। এইচএসসি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে এ বিষয়টি জানার পর সবাই এখন পড়াশোনায় মনোযোগ দিয়েছে। শিক্ষা সংক্রান্ত সকল তথ্য এবং আপডেট খবর গুলো জানতে হলে আমাদের পাপড়ি সঙ্গে থাকবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top