এসএসসি পরীক্ষা ২০২৪ অনুষ্ঠিত হচ্ছে সারা বাংলাদেশ জুড়ে

বাংলাদেশ জুড়ে একসঙ্গে শুরু হয়ে গিয়েছে মাধ্যমিক বোর্ড পরীক্ষা। অর্থাৎ আজকে ১৫ ই ফেব্রুয়ারি রোজ বৃহস্পতিবার সকাল দশটা থেকে চূড়ান্তভাবে শুরু হয়েছে এসএসসি পরীক্ষা ২০২৪।

প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত কোন পাবলিক পরীক্ষা নেই বর্তমান সময়ে। আর দশম শ্রেণীর পরেই হয়ে থাকে একজন শিক্ষার্থীর প্রথম পাবলিক পরীক্ষা। যত দিন যাচ্ছে প্রত্যেকবার এই পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এবার এই পরীক্ষায় অংশগ্রহণ করছে প্রায় ১০ লক্ষের অধিক শিক্ষার্থী। এই সকল শিক্ষার্থী বৃদ্ধি পাওয়ার অন্যতম কারণ হচ্ছে শিক্ষা মানের উন্নতি। এবারের শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছে তাদের পরীক্ষায়।

এসএসসি পরীক্ষা ২০২৪ অনুষ্ঠিত হচ্ছে সারা বাংলাদেশ জুড়ে

একজন শিক্ষার্থী যখন নবম দশম শ্রেণী শিক্ষাবর্ষ শেষ করে। তখন চূড়ান্তভাবে পরবর্তী ধাপে যেতে হলে অবশ্যই তাকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। কারণ এসএসসি পরীক্ষার মাধ্যমে মাধ্যমিক অতিক্রম করে উচ্চমাধ্যমিকে ভর্তি হতে হয়। আর এর উপর নির্ভর করে একটি সার্টিফিকেট দেওয়া হয়। একজন শিক্ষার্থী তারপরেই উচ্চমাধ্যমিক অর্থাৎ এইচএসসিতে ভর্তি হতে পারেন।

এই এসএসসি পরীক্ষা ব্যতীত পরবর্তী কোন ধাপে শিক্ষার্থী ভর্তি হতে পারেনা। আমাদের দেশের অধিকাংশই এখন চাকরি সার্কুলারের সর্বনিম্ন শিক্ষাগত যোগ্যতা দেওয়া হয়ে থাকে এসএসসি বা সমমান পরীক্ষা। এবারের এই পরীক্ষাতে সরাসরি অংশগ্রহণ করছে বাংলাদেশের সকল বোর্ডের শিক্ষার্থীরা আজকে থেকে। এসএসসি পরীক্ষা শুরু হয়েছে সকাল ১০ টা থেকে এবং শেষ হয়েছে বেলা একটায়। যারা বাংলাদেশ জুড়ে কোন ধরনের বিচ্ছিন্ন ঘটনা বা বিশৃঙ্খলা দেখা যায়নি এবারের পরীক্ষা।

যারা পরীক্ষা শেষ করে উচ্ছ্বাসিত হতে দেখা দিয়েছে। বেশ কয়েকজন শিক্ষার্থী জানিয়েছেন তুলনামূলকভাবে তাদের প্রশ্ন কমন কম পড়েছে। তবে সারা বাংলাদেশ জুড়ে শিক্ষার্থীদের পজেটিভ মনোভাব দেখা দিয়েছে। এসএসসি পরীক্ষা ২০২৪ সংক্রান্ত নিউজ পেতে হলে অবশ্যই পাপড়ি নিউজ এর সঙ্গে থাকবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top