রমজান সেহরি ও ইফতারের সময়সূচি

আগামী ১০ মার্চ থেকে শুরু হবে পবিত্র মাহে রমজান। সেই উপলক্ষে আমাদের এই প্রতিবেদন সাজানো হয়েছে মাহে রমজান সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪। এই সময়সূচি সম্পর্কে জানতে ইচ্ছু ক তাদের জন্য এই প্রতিবেদনটি কার্যকরী।

বাংলাদেশ ছোট আয়তনের দেশ হলেও ভৌগোলিক অবস্থানের দিক থেকে সূর্য উদয় এবং সূর্য নির্দিষ্ট সময়সীমার ভিন্নতা রয়েছে। ইফতারি এবং সেহেরী খাওয়া হয়ে থাকে এই সূর্য উদয় এবং অস্ত্রের উপর নির্ভর করে। খাওয়া হয় সূর্য উদয় অনেক পূর্বেই আর ইফতার খাওয়া হয় সূর্য অস্তের সাথে সাথে। নির্দিষ্টা সময়ে সেহরি খাওয়া এবং নির্দিষ্ট সময়ে ইফতার করা প্রত্যেক মানুষের উপর ফরজ। সব সময় চেষ্টা করতে হবে এই নির্দিষ্ট সময়ে সকল কাজ সম্পন্ন করা। আমরা এখন এই সময়সূচি সম্পর্কে দেখে নেই।

রমজান সেহরি ও ইফতারের সময়সূচি

পবিত্র মাহে রমজান ২০২৪ শুরু হতে যাচ্ছে আগামী ১০ মাস থেকে। তবে চাঁদ দেখার উপর নির্ভরশীল এটি। যদি ঐদিন রাতে চাঁদ না দেখা যায় তাহলে পরের দিন থেকে রোজা পালন করতে হবে। অর্থাৎ ইসলামের বিভিন্ন দিবস এবং রীতি-নীতি পালনের ক্ষেত্রে ভৌগোলিক অবস্থান এবং চাঁদ দেখার উপর নির্ভরশীল হয়ে থাকে। তবে আজকে আমরা জানবো ২০২৪ সালের রোজার ইফতার এবং সেহরীর সময়সূচী সম্পর্কে। আপনারা চাইলে এখান থেকে পিডিএফ আকারে ডাউনলোড করে দিতে পারবেন এই সময়সূচী।

এই প্রতিবেদনটি সম্পূর্ণ সাজানো হয়েছে রমজান সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ অনুযায়ী। ইসলাম ধর্ম এবং অন্যান্য ধর্মের গুরুত্বপূর্ণ সকল বিষয়গুলো জানতে হলে অবশ্যই আমাদের পাপড়ি নিউজ এর সঙ্গে থাকবেন। এখানে সকল ধরনের নিউজ আপলোড করা হয়ে থাকে সবার আগে।

অন্যান্য প্রতিবেদন;

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top