২০২৪ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি

১৫ই ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে গেছে বাংলাদেশের মাধ্যমিক বিদ্যালয় পরীক্ষা। এখনো অনেকে খুজতেছেন এসএসসি পরীক্ষার সময়সূচি ২০২৪। তাদের জন্যই আমাদের প্রতিবেদনটি যারা এবারে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে।

প্রত্যেক শিক্ষার্থীর উচিত পরীক্ষার পর্বে অবশ্যই রুটিনটি ভালো করে দেখা। কারণ বাংলাদেশের যতগুলো পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে তার মধ্যে সবচেয়ে বড় হয় এই পরীক্ষাটি। একজন শিক্ষার্থীর জীবনে ১০ বছর পর এই পরীক্ষা এসে থাকে। জীবনে প্রথম পাবলিক পরীক্ষা হওয়ার কারণে অনেকেই এ সময় নার্ভাস থাকে। যার কারণে তারা প্রতি মুহূর্তে কি হচ্ছে অনেকটা ভুলে যায়। এই ক্ষেত্রে অবশ্যই অভিভাবক এবং অন্যান্য ব্যক্তিদের উচিত শিক্ষার্থীদেরকে বেশি বেশি সাপোর্ট করা। তাহলে তারা পরীক্ষায় অনেক ভালো করবে এবং পড়াশোনায় ভালোভাবে মনোযোগ দিতে পারবেন। একটি বিষয় লক্ষ্য করা যায় আমাদের দেশে বিশেষ করে গ্রাম অঞ্চলগুলোতে পরীক্ষার সময় অভিভাবকরা বাচ্চাদেরকে বেশি চাপ প্রয়োগ করে থাকে। এই সময় এই কাজটি মোটেও করা যাবে না ‌ যতটা সম্ভব বাচ্চাদেরকে ভালোভাবে বোঝাতে হবে তারপর পড়াশোনায় মনোযোগ দেওয়ার জন্য অনুপ্রেরণা দিতে হবে।

২০২৪ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি

প্রতি বছরের মত এবারও এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। তবে করোনা কালীন সময়ের পর পরীক্ষা একবার অনুষ্ঠিত হয়নি তখন শিক্ষার্থীদেরকে অটো পাশ দেওয়া হয়েছে। তারপর পরবর্তী বছর থেকে পরীক্ষা অনুষ্ঠিত হলো যে সমস্যাটি দেখা দিয়েছে সেটি হচ্ছে দেরিতে পরীক্ষা অনুষ্ঠিত হওয়া। এই নিয়ে শিক্ষার্থীদের ব্যাপক সমস্যা সৃষ্টি হয়েছিল। যে সমস্যাটা বেশি দেখা দিয়েছিল সেটি হয়েছিল আবহাওয়া পরিস্থিতি। ঝড়-বৃষ্টি এবং বন্যার সমস্যা বেশি দেখা দিত।

এছাড়াও আরেকটি বিষয় ছিল সেটি হচ্ছে শর্ট সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত। গত বছর পর্যন্ত আসার ছেলের কাছে পরীক্ষা হলেও এখন থেকে পরীক্ষা হচ্ছে না। এখন থেকে সম্পূর্ণ সিলেবাসেই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আর পরবর্তী সময়তে সম্পূর্ণ সিলেবাসের উপরে পরীক্ষা নেওয়া হবে এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে। তবে যাই হোক ১৫ তারিখ থেকে শুরু হয়েছে এসএসসি। আপনারা যারা এসএসসি পরীক্ষার সময়সূচি ২০২৪ দেখবেন তারা নিচে থেকে দেখে নেন।

SSC Exam Routine  Download

পরীক্ষা ২০২৪ শুরু হচ্ছে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। একজন শিক্ষার্থী মোট তিন ঘণ্টা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। ১৫ফেব্রুয়ারি থেকে সারা বাংলাদেশ জুড়ে একসাথে পরীক্ষা একসাথে শুরু হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top