সৌদি আরবে রোজা কবে থেকে ২০২৪ দেখুন

অতিসন্নি নিকটে মাহে রমজান ২০২৪। কিন্তু এর মধ্যে অনেকেই জানতে চাচ্ছেন সৌদি আরবে রোজা কবে থেকে সে বিষয় সম্পর্কে। এই প্রতিবেদনের তুলে ধরা হবে রমজান সংক্রান্ত সকল খুঁটিনাটি বিষয়। অর্থাৎ বাংলাদেশে রমজান কবে হবে সে বিষয় থেকে শুরু করে আন্তর্জাতিক বিশ্বের বিভিন্ন তথ্যগুলো।

প্রথমেই আমরা বলে রাখি মুসলমানের ওপর পাঁচ ওয়াক্ত নামাজ যেমন আবশ্যিক করে দেওয়া হয়েছে। ঠিক তেমনভাবে রমজানের সময় 30 টি রোজা ফরজ করে দেওয়া হয়েছে। যদি কোন কারণে রমজানের সময় কোন ব্যক্তি রোজা পালন না করতে পারে তাহলে পরবর্তী সময়টা আদায় করে নিতে হবে। অর্থাৎ তাকে অবশ্যই এ সময় রোজা পালন করতে হবেই। রমজান মাসে একজন রোজাদারকে অবশ্যই রোজা রাখতে হয়। তবে রমজান মাস অথবা আরবি মাস শুরু হয় চাঁদ দেখার উপর নির্ভরশীল করে। অর্থাৎ ভৌগোলিক সকল বিষয়গুলো বিবেচনা করে। এজন্য রমজানের সময় এক দেশ থেকে অন্য দেশের বেশ পার্থক্য হয়ে থাকে। সৌদি আরবের সাথে বাংলাদেশের প্রায় একদিনের পার্থক্য রয়েছে এই ভৌগোলিক অবস্থানের।

সৌদি আরবে রোজা কবে থেকে ২০২৪

এই সৌদি আরবের জন্মগ্রহণ করেছে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ। তিনি রমজানের সময় নিজের রোজা রাখতেন এবং সবাইকে রোজা রাখার জন্য বলেছেন। এছাড়াও রোজাদারকে ইফতার করানোর বিষয়ে বেশ জোরদারও করেছেন তিনি। এতে করে অনেক বেশি সওয়াব পাওয়া যায়। সাধারণত সৌদি আরবে যেদিন চাঁদ দেখা যায় তার একদিন পরে বাংলাদেশের চাঁদ দেখা যায়। সে অনুসারে অনেকেই জানতে চান সৌদি আরবে কবে থেকে রমজান শুরু হবে এই বিষয়।

সর্বশেষ তথ্য এবং আপডেট অনুযায়ী এখন পর্যন্ত সৌদি আরবে চাঁদ দেখা যায়নি। যদি আজকে ১০ মার্চ চাঁদ দেখা যায় তাহলে রোজা পালন করবে তারা ১১ মার্চ থেকে। বাংলাদেশের রোজা শুরু হওয়ার সম্ভাব্য তারিখ হবে 12 ই মার্চ। তবে যদি এই দিনটি একদিন পিছে যায় তাহলে বাংলাদেশেরও একদিন পিছিয়ে যাওয়া সম্ভাবনা রয়েছে। এ ছিল সৌদি আরবের রোজা কবে থেকে শুরু হবে সে বিষয় প্রসঙ্গে। রমজান সংক্রান্ত আরো আপডেট তথ্য জানতে হলে পাপড়ি নিউজ অবশ্যই পড়বেন নিয়মিত।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top