রোজার ক্যালেন্ডার ২০২৪ পিডিএফ দেখুন

এ প্রতিবেদনে তুলে ধরা হচ্ছে রোজার ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে। কারণ সম্ভবত আগামী ১২ ই মার্চ থেকে রোজ মঙ্গলবার হতে শুরু হবে পবিত্র মাহে রমজান ২০২৪। আর এই রমজান উপলক্ষেই একজন মুসলমান নিয়মিত রোজা পালন করবে। আর এই উপলক্ষে আমরা হাজির হয়েছি সেহরি এবং ইফতারের সময়সূচি নিয়ে।

বাংলাদেশের প্রায় ৯০ শতাংশের অধিক মানুষ হচ্ছে মুসলমান। আর এই মুসলমানের উপর মহান আল্লাহ তায়ালা ফরজ করে দিয়েছে পাঁচ ওয়াক্ত নামাজ। পাঁচ ওয়াক্ত নামাজ যেমন ফরজ করে দেওয়া হয়েছে ঠিক তেমনভাবে ফরজ করে দেওয়া হয়েছে রমজানের সময় ৩০ টি রোজা। যদি কোন ব্যক্তি বিনা কারণে এই রোজা ভঙ্গ করে তাহলে তার পরবর্তী সময়ে রোজা আদায় করে নিতে হবে। অবশ্যই সেই নিয়মের আওতাভুক্ত হতে হবে রোজা ভঙ্গের কারণ। শুধুমাত্র রমজানের সময় ৩০ টি রোজা অথবা ২৯ টা রোজা পালন করতে হয়। এছাড়াও একজন ব্যক্তি এর সময়ের বাইরে রোজা পালন করতে পারবে তবে নির্দিষ্ট সময় ব্যতীত। এই রমজানে রোজা পালনের মধ্যে গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে সেহরি এবং ইফতার। অর্থাৎ সেহেরী গ্রহণ করতে হবে তারপর সারাদিন সকল খাবার এবং পাপ কাজ থেকে বিরত থাকতে হবে। আর ইফতার গ্রহণ করে রোজা ভঙ্গ করতে হবে। এই বিষয়টি হচ্ছে প্রত্যেক মুসলমানের উপর ফরজ। যদি কোন ব্যক্তি নির্দিষ্ট সময় এই ইফতার গ্রহণ না করে অথবা সেহেরি না খায় তাহলে তার রোজা হবে না।

রোজার ক্যালেন্ডার ২০২৪ পিডিএফ দেখুন

তাই এই নির্দিষ্ট সময়ে সকল কাজ করার জন্য প্রয়োজন হয় তাদের নির্দিষ্ট সময়সূচি। নির্দিষ্ট সময়সূচি দেওয়া হয়ে থাকে একেক এলাকার ভৌগোলিক অবস্থান অনুসারে। যেমন ঢাকার সূর্য উদয় এবং সূর্য অস্ত চট্টগ্রাম এর তুলনায় বেশ পার্থক্য রয়েছে। আর ইফতার এবং সেহরীর সময় নির্ধারণ করা হয় এই সূর্য উদয় এবং সূর্য অস্তের সময়ের উপর নির্ভর করে। ভৌগোলিক অবস্থান অনুসারে এক এক বিভাগের এক এক সময় ইফতার এবং সেহরীর সময় হয়ে থাকে। তবে ছোট আয়তনের বাংলাদেশের এই সময়ের পার্থক্য তেমন একটা বেশি দেখা যায় না। সাধারণত এই সময়ের পার্থক্য হয়ে থাকে কয়েক সেকেন্ড থেকে কয়েক মিনিট পর্যন্ত।

Ramadan calendar

প্রত্যেক ব্যক্তির উচিত এই নির্দিষ্ট সময়ে ইফতার গ্রহণ করা এবং সেহরি খাওয়া। যাতে করে একজন ব্যক্তি খুব সহজেই এটি পালন করতে পারে তাদের জন্যই নিয়ে হাজির হয়েছে আমরা এই রমজানের ক্যালেন্ডার ২০২৪ নিয়ে। যাতে করে মোবাইলে যে কোন সময় যেকোনো মুহূর্তে দেখতে পারে এই রমজানের ক্যালেন্ডার। রোজার ক্যালেন্ডার ২০২৪ সারা ও রমজান সংক্রান্ত আরো গুরুত্বপূর্ণ সকল তথ্য এবং আপডেট জানতে হলে আমাদের নিউজ পত্রিকা নিয়মিত পাঠ করবেন। আমরা এখানে যে রমজানের ক্যালেন্ডার দিয়ে দিচ্ছি সেটি হচ্ছে ঢাকা বিভাগের। বিভিন্ন বিভাগের সময়ের পার্থক্যের সাথে সময় জোর অথবা বিয়োগ করে ইফতার এবং সেহরি গ্রহণ করবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top