ঢাকা বিভাগের রমজানের ক্যালেন্ডার ২০২৪

আজকের এই প্রতিবেদনে আপনাদের জন্য হাজির হয়েছে ঢাকা বিভাগের রমজানের ক্যালেন্ডার ২০২৪ নিয়ে। কারণ প্রত্যেক বিভাগের আলাদা আলাদা ইফতার এবং সেহরীর সময়সূচি। রোজাদারকে অবশ্যই এই নির্দিষ্ট সময়সূচি অনুসারে এ সকল খাবার গ্রহণ করতে হবে।

ভৌগোলিক অবস্থান অনুসারে বাংলাদেশের মধ্যে সূর্য উদয় এবং সূর্য অস্তায় বেশ পার্থক্য থেকে যায়। যেমন ঢাকা ও সিলেট বিভাগের সূর্য উদয় এবং অস্থির বেশ পার্থক্য রয়েছে। পার্থক্য অনুসারে একজন রোজাদারকে অবশ্যই ইফতার এবং সেহরি গ্রহণ করতে হবে। যদি এই নির্দিষ্ট সময়ে এই সকল ধাপ অনুসরণ না করা হয় তাহলে ওই ব্যক্তির রোজা সফলভাবে পালন করা হবে। আমরা দেখে নেই এই বিভাগের সকল সময়সূচি সম্পর্কে

ঢাকা বিভাগের রমজানের ক্যালেন্ডার

ঢাকা বিভাগের বসবাস করে প্রায় কয়েক লক্ষ মানুষ। শুধু তাই নয় ঢাকা শহরের মধ্যে বসবাস করে বাংলাদেশের সর্বোচ্চ জনসংখ্যা। আর বাংলাদেশের বেশিরভাগ মুসলমান ঢাকাতেই বসবাস করে। মাত্র ঢাকার মানুষ নয় বর ং অন্যান্য দেশের মানুষ এখানে বসবাস করেন। তারা যদি নির্দিষ্ট সময় উনার সাথে ইফতার না করে তাহলে তাদের রোজা হবে না এমনকি সেহরি যদি না খায় তাহলেও হবে না। এইজন্য প্রয়োজন নির্দিষ্ট সময়সূচী।

আপনাদের ছবিটাতে আমরা উপরে ঢাকা বিভাগের রমজানের ক্যালেন্ডার দিয়ে দিয়েছে। এরকম আরো অন্যান্য বিভাগের ক্যালেন্ডার দেখতে হলে অবশ্যই আমাদের পত্রিকা নিয়মিত পড়বেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top