বিরল সূর্যগ্রহণ দেখতে যাচ্ছে বিশ্ববাসী

বিভিন্ন ধরনের শক্তিশালী গণমাধ্যম এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া প্লাটফরমার জানা গেছে সূর্যগ্রহণ সম্পর্কে একটি বিশেষ তথ্য। বিভিন্ন বছরগুলোতে বিভিন্ন সময় এর আবাস দেখা যায় কিন্তু এবারের সূর্যগ্রহণটা দেখা দিচ্ছে। শুধু তাই নয় এবারের দিন হবে সম্পূর্ণ রাতের মত অন্ধকার যা ইতিপূর্বে কয়েক শতক বছরের মধ্যে ঘটেনি। আজকের এই প্রতিবেদনে আমরা সে বিষয় সম্পর্কে জেনে নেই।

সূর্যগ্রহণ কি?

মূলত চাঁদ যখন পর্যায়ক্রমে পৃথিবীকে পরিক্রম করে তখন পৃথিবী এবং সূর্যের মাঝখানে যখন চাঁদ এসে যায় তখনই সূর্যগ্রহণ হয়। কিন্তু এর কোন নির্দিষ্ট সময় নেই যে কোন সময় এমনটা হতে পারে আবার স্বল্প অথবা দীর্ঘ সময়ের জন্যও হতে পারে। এর কোন নির্দিষ্ট সীমাবদ্ধতা নেই। সাধারণত অমাবস্যা পরে নতুন চাঁদ ওঠার সময় এই ঘটনাটি বেশি ঘটে থাকে।

বিরল সূর্যগ্রহণ দেখতে যাচ্ছে বিশ্ববাসী

বেশ কয়েকটি গবেষণার মাধ্যমে দেখা গিয়েছে আগামী ৮ এপ্রিল যে সূর্যগ্রহণ হবে তা সম্পূর্ণ ভিন্ন রকম হতে যাচ্ছে। এটি শুধুমাত্র দেখা যাবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডার অঞ্চলে। এ সকল অঞ্চলে দিনের বেলায় দেখা যাবে রাতের মত অন্ধকার। পাওয়া যাচ্ছে বিভিন্ন ধরনের আকাশ গবেষণার মাধ্যমে যা প্রকাশিত করা হয়েছে সকল মাধ্যমে। ঐদিন চাঁদ সম্পূর্ণভাবে সূর্যকে ঢেকে ফেলবে এরপর দিনের মতো অন্ধকার হয়ে যাবে। একই সঙ্গে সূর্য গ্রহনের মত পৃথিবীর অন্যান্য অঞ্চলে এর দেখা মিলবে না।

বিভিন্ন ধরনের আকাশ গবেষকরা বলছে এই সূর্য গ্রহণ অনেক বিরল যা সহজে দেখা সম্ভব হয় না। প্রায় কয়েকশো বছর পর এই ধরনের সুযোগ গ্রহণ দেখা যাবে পৃথিবীতে তা শুধু মাত্র নির্দিষ্ট কয়েকটি দেশে। অনেকেই ভাবতেছে এই সময়ে বিপদজনক বিভিন্ন ধরনের ঘটনা ঘটতে পারে তবে তেমন কোন ঘটনার আশঙ্কা দেখা দিচ্ছে না। কিন্তু সমুদ্র তীরবর্তী অঞ্চলগুলো বেশ ঝুঁকির মুখেই থেকে যাচ্ছে। তাদেরকে আগে থেকে সতর্কবার্তা দেওয়া হয়েছে এবং প্রয়োজনে পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top