রমজানের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা

এখন অনেকেই জানার ইচ্ছা রমজানে শিক্ষা প্রতিষ্ঠান কতদিন বন্ধ থাকবে। গত বৃহস্পতিবারের শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুসারে এই বিষয়ে একটি তথ্য প্রকাশ করেন। আর সেটি হচ্ছে রমজানের প্লাস সংক্রান্ত তথ্য।

বাংলাদেশের প্রায় ৯০% মানুষ হচ্ছে মুসলিম আর এ দেশ। মুসলমানদের ওপর যেমন পাঁচ ওয়াক্ত ফরজ নামাজ করে দেওয়া হয়েছে। ঠিক তেমনভাবে দেয়া হয়েছে রমজানের ত্রিশটি রোজা। বছরের অন্যান্য মাসের তুলনায় রমজান মাসের গুরুত্ব দেওয়া হয়ে থাকে সবচেয়ে বেশি। রমজান মাসকে কেন্দ্র করে রয়েছে নানা ধরনের পরিকল্পনা। যারা রোজা থাকে তাদের বেশিরভাগ মানুষের তুলনামূলকভাবে অন্যদিনের তুলনায় কষ্ট থাকে। তার কারণে এ সময় বিভিন্ন প্রতিষ্ঠানে বন্ধ দেওয়া হয়ে থাকে।শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে বেশি গুরুত্ব দেওয়া হয়।

রমজানের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা

বেশ কয়েক বছর আগে ধরেও রমজান মাসে প্রথম থেকে শেষ পর্যন্ত বন্ধ ছিল। এবার ঘোষণা দেওয়া হয়েছে উচ্চমাধ্যমিকে পনেরো দিন এবং নিম্ন মাধ্যমিকে ১০ দিন শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকবে। অর্থাৎ রমজান মাসের ৩০ দিনের মধ্যে ১০ দিন নিম্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ১৫ দিন বন্ধ থাকবে আর বাকি দিনগুলোতে যথারীতি চলমান থাকবে।

এই ছুটির ঘোষণা দেওয়ার পর অনেক অভিভাবক এবং শিক্ষকদের মধ্যে প্রতিক্রিয়া দেখা দিয়েছে। বেশ কয়েকজন অভিভাবকরা জানায় রমজানের সময় তাদের সন্তানদেরকে আলাদাভাবে প্রস্তুত করে। এই সময় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলে ধর্মের প্রতি বিভিন্ন ধরনের শিক্ষা দেওয়া যায় এবং অন্যান্য সকলে বিষয়ের প্রতি নজরদারি করা যায়। আবার অনেকে বলেন রমজান মাস হচ্ছে ট্রেনিং এর মাস এই সময় ট্রেনিং দিলে সারা এগারো মাস খুব ভালোভাবে চলে ছেলেমেয়ের। সুতরাং শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি ধর্ম এবং অন্যান্য নীতি জ্ঞান শিক্ষিত হলে অবশ্যই তাদের এক মাস সুযোগ দেওয়া উচিত।

তবে রমজান মাসে শিক্ষা প্রতিষ্ঠান কতদিন বন্ধ থাকবে সে বিষয়টি পরিবর্তন হতেও পারে। বিষয়ে আপডেট তথ্য জানতে হলে পাপড়ি নিউজ এর সঙ্গে থাকবেন। এখানে সকল আপডেট তথ্যগুলো দেওয়া হয় অফিসিয়াল নোটিশ পাওয়া মাত্রই।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top