২০২৫ এইচএসসি পরীক্ষার সিলেবাস নোটিশ

আজকে ঘোষণা দেওয়া হয়েছে ২০২৫ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে শর্ট সিলেবাসের উপরে। যারা আগামী বছর এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে তারা অবশ্যই এই সিলেবাসের উপরে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

আর এই বিষয়টি নিশ্চিত করা হয়েছে আজকে বিশেষ একটি নোটিশের মাধ্যমে। যারা ২০২৫ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস সংক্রান্ত তথ্য জানতে চাচ্ছেন তারা অবশ্যই নিচে থেকে প্রতিবেদনটি সব পড়ুন এবং দেখে নিন পরীক্ষায় অনুষ্ঠিত হওয়ার সম্পর্কে যাবতীয় তথ্যগুলো।

২০২৫ এইচএসসি পরীক্ষার সিলেবাস নোটিশ

আজকে অফিসিয়াল অফিসের মাধ্যমে এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে যে, আগামী বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার শর্ট সিলেবাস এর উপরে অনুষ্ঠিত হবে। এই বিষয়টি নিয়ে অনেক শিক্ষার্থী চিন্তিত থাকলেও কিন্তু ঘটনা সত্যি। আগামী পরীক্ষা অর্থাৎ আগামী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অনুষ্ঠিত হবে শর্ট সিলেবাস এর উপরে। প্রশ্ন জানতে চাচ্ছেন কেন এই শর্ট সিলেবাস এর উপর পরীক্ষায় অনুষ্ঠিত হবে সে বিষয়টি।

করোনা পর থেকে পরীক্ষার সময়সূচির ব্যাপক পরিবর্তন ঘটেছে। আগে শিক্ষার্থীরা পরিপূর্ণ সময় পেতো পরীক্ষায় অংশগ্রহণের জন্য কিন্তু এখন তা সংক্ষিপ্ত হয়ে এসেছে যার কারণে পুরো সিলেবাসের পরীক্ষা নেওয়া সম্ভব নয়। আর শিক্ষার্থীরা এই সিলেবাস শেষ করতে পারছে না যার কারণে শিক্ষার্থীদের এ পূর্ণ সিলেবাসের পরীক্ষা নেওয়া সম্ভব নয়। এ বিষয়টি বিবেচনা করে ২০২৪ সাল এবং ২০২৫ সাল এইচএসসি পরীক্ষার সিলেবাস সংক্ষিপ্ত করে দেওয়া হয়েছে। অর্থাৎ সম্পূর্ণ শর্ট সিলেবাস এর উপর এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বর্তমানে চলমান রয়েছে এসএসসি পরীক্ষা আর এই পরীক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ সকল বিষয়গুলো জানতে হলে অবশ্যই পাপড়ি নিউজের সঙ্গে থাকবেন। এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র সমাধান এবং অন্যান্য বিষয়গুলি দেওয়া থাকে আমাদের প্রতিবেদনে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top