১৩জুলাই কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪

আগামী ১৩ই জুলাই অনুষ্ঠিত হবে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪। যারা এবারের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য আবেদন করেছিলেন তাদের পরীক্ষায় উপস্থিত হবে উক্ত তারিখে। এমনটাই ঘোষণা দেওয়া হয়েছে জিএসটি এডমিশন কর্তৃপক্ষ থেকে।

কয়েক বছর আগেও বিভিন্ন বিশ্ববিদ্যালয় আলাদা আলাদা ভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তবে কয়েক বছর যাবত পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে গুচ্ছ পদ্ধতিতে বেশ কয়েকটি কলেজ মিলে। তবে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো আলাদা আলাদাভাবে পরীক্ষা দিচ্ছে শিক্ষার্থীদের। ২০২৪ সালেও গুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে। এই পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে ২৪ টি বিশ্ববিদ্যালয়। যেখানে সাধারন বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি রয়েছে বেশ কয়েকটি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং কৃষি বিশ্ববিদ্যালয়। তবে সাম্প্রতিক সময়ে কৃষি বিশ্ববিদ্যালয়ের একটি বিষয় প্রকাশিত করেছে সেটি হচ্ছে তাদের অনুষ্ঠিত হওয়া পরীক্ষার সম্ভাব্য তারিখ।

গুচ্ছ‌‌ ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

এখানে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মত সর্বমোট প্রায় ১১টি কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছে। সকল কৃষি বিশ্ববিদ্যালয় এখানে অংশগ্রহণ করেছে তাদের তালিকা দেওয়া হলো। এখানে বলতো সরকারি কৃষি কলেজের তালিকা দেওয়া হয়েছে যারা পদ্ধতিতে অংশগ্রহণ করছে।

  • বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়,
  • শেখ মুজিব কৃষি বিশ্ববিদ্যালয়,
  • শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়,
  • সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেনারি ও এনিম্যাল সাইন্স ইউনিভার্সিটি,
  • খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়,
  • পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,
  • হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়

আবেদন পদ্ধতি ইতিমধ্যে মধ্যে শেষ হয়ে গিয়েছে। আবেদন করার পর শিক্ষার্থীদের জানার আগ্রহ থাকে কবে পরীক্ষা অনুষ্ঠিত হবে। অন্যান্য বিশ্ববিদ্যালয় সম্পর্কে না বললেও কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৩জুলাই ২০২৪ সালে। কলেজের ভর্তি সংক্রান্ত তথ্যগুলো জানতে হলে প্রবেশ করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top