ঢাবি কলা ও সামাজিক বিজ্ঞান ভর্তি পরীক্ষা তথ্য

২৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ঢাবি কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদের নির্দিষ্ট সময়ের ভিতরে কেন্দ্রে পৌঁছানোর অনুরোধ জানানো হয়েছে।

ঢাবি কলা ও সামাজিক বিজ্ঞান ভর্তি পরীক্ষা তথ্য

দেশের বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে অন্যতম একটি বিশ্ববিদ্যালয় হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বলা হয়ে থাকে এটি হচ্ছে বাংলাদেশের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। এখানে ভর্তি হওয়ার জন্য অধীর আগ্রহে বসে থাকে লাখ লাখ শিক্ষার্থী। প্রত্যেক বছরে এখানে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়ে থাকে এবং সেই ভর্তি বিজ্ঞপ্তির বিপরীতে শিক্ষার্থীর আবেদন করে বিভিন্ন ডিপার্টমেন্ট অনুসারে। শিক্ষার্থীরা প্রথমে এখানে অনলাইনের মাধ্যমে আবেদন করেছিলেন এবং তাদেরকে অ্যাডমিট দরকার ডাউনলোড করার জন্য নির্দেশনা দিয়েছেন।

এডমিট কার্ডে উল্লেখ রয়েছে শিক্ষার্থীরা কোথায় এবং কিভাবে পরীক্ষা অংশগ্রহণ করবে সে বিষয়ে সম্পর্কে সংক্ষিপ্ত তথ্যগুলো। কারণ পরীক্ষার পূর্বে অবশ্যই এই বিষয়গুলো জানা দরকার একজন শিক্ষার্থীর।

ঢাবি ভর্তি পরীক্ষা আসন বিন্যাস ২০২৪

সর্বশেষ তথ্য এবং আপডেট অনুযায়ী আগামী ২৩ ফেব্রুয়ারি রোজ শুক্রবার বেলা ১১ টা থেকে অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। আর এই ভর্তি পরীক্ষার অনুষ্ঠিত হবে বিভিন্ন বিভাগে একসঙ্গে এবং কেন্দ্র গুলোতেও। পরীক্ষা উপলক্ষে ক্যাম্পাসে নিরাপত্তা ব্যবস্থাপনা আরো জোরদার করা হয়েছে।

বিভাগীয় পর্যায়ের কলেজ গুলোতে এই প্রতিষ্ঠানের কেন্দ্র যে সমস্ত কলেজের দেয়া হয়েছে তাদের কলেজের তালিকা নিচে দেওয়া হল। এখন আমরা নিচে ওই সকল কলেজের তালিকা সম্পর্কে যেতে নিব।

DU Admission exam start 2024

  • রাজশাহী বিশ্ববিদ্যালয়
  • শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • খুলনা বিশ্ববিদ্যালয়
  • জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
  • বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।
  • চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
  • বরিশাল বিশ্ববিদ্যালয়
  • ঢাকা বিশ্ববিদ্যালয়

মূলত ঢাকা বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পদ্ধতিতে অংশগ্রহণ করে না। তারা একক ভাবে পরীক্ষায় আয়োজন করে এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা গুলো অনুষ্ঠিত করে।

ঢাবি ভর্তি পরীক্ষা আসন বিন্যাস ২০২৪

আগামী ২৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হওয়া পরীক্ষার আসন বিন্যাস দেখতে চান তারা অবশ্যই এখান থেকে দেখে নেবেন। কারণ এখানে শেয়ার করা হয়েছে এই আসন বিন্যাসের তালিকা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top