১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সময়সূচি ২০২৪

বর্তমানে শিক্ষক নিবন্ধনের জন্য প্রস্তুতি নিচ্ছেন অনেকেই। কিন্তু এর মধ্যে অনেকে জানতে চাচ্ছেন ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সময়সূচি ২০২৩ সম্পর্কে। চলুন এখন আমরা এই প্রতিবেদনে দেখে নেই নিবন্ধন পরীক্ষার কবে শুরু হবে সে বিষয় সম্পর্কে।

গত ২০২৩ সালে প্রকাশিত হয়েছে শিক্ষক নিবন্ধন ১৮তম। আর ২০২৩ সালের ১৭তম নিবন্ধন প্রক্রিয়া শেষ হয়ে গিয়েছে। আর ২০০২৩ সালে প্রকাশিত করা হয় ১৮ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার। চাকরিপ্রার্থীরা এখানে আবেদন করার জন্য অধীর আগ্রহে বসে থাকে প্রত্যেক বছর। আর প্রত্যেক বছরের মতো এবারও তারা ওদের আগ্রহে বসেছিল এখানে আবেদন করার জন্য। তবে ২০১৩ সালের শিক্ষক নিবন্ধন পরীক্ষায় সর্বোচ্চ সংখ্যক মানুষ আবেদন করেছেন। ধারণা করা হচ্ছে প্রায় ১৮ লক্ষ ৪০ হাজার এর মত আবেদন জমা করেছে এবার। বলা হচ্ছে এবারে সর্বোচ্চ সংখ্যক আবেদনকারী আবেদন করেছেন এখানে।

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সময়সূচি

প্রার্থীরা এখানে আবেদন করার পরেই যে বিষয়টি সবচেয়ে বেশি জানতে চাচ্ছেন সেটি হচ্ছে কখন এখানকার পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে সে বিষয় সম্পর্কে। কারণ নির্দিষ্ট সময় পরীক্ষার্থীদেরকে কেন্দ্রে উপস্থিত থাকতে হবে। গত সপ্তাহে রবিবার থেকেই প্রার্থীদেরকে এডমিট কার্ড ডাউনলোড করার জন্য মেসেজের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে। যারা মেসেজ পাননি তারা পূর্ববর্তী আবেদনের সময় যখন যে মেসেজটি পেয়েছেন সেখানে দেখতে পারবেন একটি ইউজার আইডি এবং পাসওয়ার্ড।

শিক্ষক নিবন্ধন এর ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে এডমিট কার্ড ডাউনলোড করে দিতে হবে। একটি কথা অবশ্যই মনে রাখতে হবে এডমিট কার্ড ব্যতীত কোন শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। এখন চলে আসি আঠারোবার শিক্ষক নিবন্ধন পরীক্ষার সময়সূচি সম্পর্কে। কারন ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১৫ই মার্চ দুই ধাপে। প্রথম দাপের পরীক্ষা অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৯টা থেকে আবার দ্বিতীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে বিকাল সাড়ে ৩টা থেকে। মূলত স্কুল পর্যায়ে এবং কলেজ পর্যায়ে আলাদাভাবে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে নিজস্ব জেলাগুলোতে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top