রমজানের সরকারি অফিসের সময়সূচি ২০২৪

গতকালকে ঘোষণা দেওয়া হয়েছে রমজানে সরকারি অফিসের সময়সূচি সম্পর্কে। কারণ প্রত্যেক বছর এই পবিত্র রমজান উপলক্ষে পরিবর্তন করা হয়ে থাকে সাধারন সময়সূচি থেকে বেশ পূর্বেই। কেননা এই সময়ে মুসলমানরা সবচেয়ে বেশি ইবাদত বন্দেগীতে মশগুল থাকে এবং অন্যান্য কার্যক্রমও করে থাকেন।

সারা বিশ্বের মত বাংলাদেশের রয়েছে অনেক সংখ্যক মুসলমান। আর বাংলাদেশ হচ্ছে একটি মুসলিম কান্ট্রি তবে এখানে অন্যান্য ধর্মের মানুষেরা স্বাচ্ছন্দ ইবাদত বন্দেগি করতে পারে নিজ নিজ ধর্মের অনুসারে। তবে এখানে মুসলিম সংখ্যা বেশি হওয়ার থাকার কারণে রমজানের সময় একটু সময়সূচি পরিবর্তন করা হয়। কারণ এই সময় মুসলমানদের রোজা পালনের সময় বেশ কিছু গুরুত্বপূর্ণ ধাপ অতিক্রম করতে হয়। তার মধ্যে একটি হচ্ছে যথাসময়ে সেহরি গ্রহণ করা এবং ইফতার গ্রহণ করে রোজা ভঙ্গ করা। যদি কোন রোজাদার এই নির্দিষ্ট সময় খাবার গ্রহণ না করে তাহলে তার রমজান পালন হবে না এবং নির্দিষ্ট সময় যদি ইফতার গ্রহণ করে সে ক্ষেত্রে তার রোজা হবে না।

রমজানের সরকারি অফিসের সময়সূচি ২০২৪

স্বাধীনতা সরকারি অফিস সময়ের সময় নির্ধারণ করা দেওয়া হয়েছে সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত। কিন্তু রমজানের সময় এর পরিবর্তন করে দেওয়া হয়ে থাকে। এবারের রমজান ২০২৪ থেকে সরকারি অফিস সময়ের সেবা দান করা হবে সকাল 9 টা থেকে বিকাল 4 টা পর্যন্ত। অর্থাৎ রমজানের সময় শুধুমাত্র এই সময়ে অফিস কার্যক্রম চলমান থাকবে সরকারি অফিসগুলোতে। এছাড়াও বিভিন্ন প্রাইভেট এবং কোম্পানিগুলোতে পরিবর্তন করা হয়ে থাকে এই সময়সূচি তাদের নিজস্ব নিয়ম অনুসারে।

তবে শিক্ষা প্রতিষ্ঠান মাধ্যমিক বিদ্যালয় ১৫ দিন থেকে ২০ দিন পর্যন্ত খোলা থাকতে পারে। এ বিষয় নিয়ে পরবর্তী একটি নোটিশের মাধ্যমে আপডেট তথ্য জানিয়ে দেওয়া হবে শিক্ষার্থীদের। তবে বর্তমান পর্যন্ত এই নিয়ম কানুন বহাল এবং চলমান থাকবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। রমজানের সরকারি অফিসের সময়সূচি ছাড়াও রমজান সংক্রান্ত আরো গুরুত্বপূর্ণ সকল ধাপগুলো জানতে হলে অবশ্যই আমাদের পাপড়ি নিউজ পত্রিকা পড়বেন। আমাদের এই পত্রিকায় শেয়ার করা হয়ে থাকে সকল আপডেট খবর গুলো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top