আজকে ৭ই‌ মার্চ ঐতিহাসিক মুক্তিযুদ্ধের প্রেরণার দিন

বাংলাদেশ জন্য অন্যতম একটি গুরুত্বপূর্ণ দিন হচ্ছে ৭ মার্চ। মূলত আজকে ৭ই মার্চ ঐতিহাসিক এই দিন যে দিনে বাঙালির স্বাধীনতার মূলমন্ত্র ছড়িয়ে দেওয়া হয় সর্বসাধারণের। আর এর মহানায়ক হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আজকের এই পত্রিকায় আপনারা জানতে পারবেন এই বিষয় সম্পর্কে সকল ইতিহাস গুলো।

বঙ্গবন্ধুর ৭মার্চের ভাষণ

এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম। এতটুকু বাক্য দিয়েই তিনি সারা বাঙালিকে একসঙ্গে করতে পেরেছিলেন মুক্তিযুদ্ধের জন্য। যদিও তিনি এই সময় দীর্ঘ সময় বক্তব্য প্রদান করেন কিন্তু তার এই কয়েকটি শব্দের মাঝেই বাংলাদেশ মধ্যে চলে এসেছিল সবচেয়ে বেশি অনুপ্রেরণা শক্তি। যা এখন পর্যন্ত এই বাক্যকে সম্মানের সহিত উচ্চারণ করা হয় এবং ভবিষ্যৎ পর্যন্ত চির উজ্জীবিত থাকবে।

৭ই মার্চের ইতিহাস

মূলত এটি হচ্ছে মুক্তিযুদ্ধের শুরুর মূল অনুপ্রেরণা ধাপ ছিল। মূলত যখন পশ্চিম পাকিস্তানের পাক হানাদার বাহিনীরা আমাদের উপরে নির্বিচারে অবিচার করে যাচ্ছিল তখন মূল নায়ক হিসাবে আছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ই মার্চ ময়দানে ভাইয়া ভাষণ দেন। আর এই ভাষণের মাধ্যমে সারা বাঙালি মানুষ একসঙ্গে একত্রে হয়ে তার ভাষণ শুনে এবং মুক্তিযুদ্ধের অনুপ্রাণিত হয়। এরপর যখন ২৫শে মার্চ রাতে যখন পাক হানাদার বাহিনীরা যখন বাঙালির উপরে ঝাপায় তখন সকল বাঙালি একসঙ্গে ঝাঁপিয়ে পড়ে মুক্তিযুদ্ধের উদ্দেশ্যে। অবশেষে আমরা ১৬ ডিসেম্বর স্বাধীনতা অর্জন করি।

৭ই মার্চ কি দিবস?

অনেকেই জানতে চান এই দিনটিতে কি দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। মূলত এটি কোন ধরনের দিবস নয় বরং এটি হচ্ছে মুক্তিযুদ্ধে অনুপ্রাণিত হওয়ার জন্য বিশেষ একটি দিন ছিল বাঙ্গালীদের জন্য। এই উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন ধরনের সরকারি অফিস বেসরকারি অফিসগুলোতে উদযাপন করা হয়ে থাকে। সাধারণ বক্তব্য সহ কবিতা প্রতিযোগিতা, ‌ রচনা প্রতিযোগিতা এবং বিভিন্ন ধরনের বক্তব্যের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে।

এই প্রতিবেদনে আপনারা দেখলেন ৭ই মার্চ কি দিবস এবং এর অন্যান্য বিষয় সম্পর্কে। এরকম আরো বাংলাদেশের জাতীয় সকল খবরগুলো পেতে হলে অবশ্যই আমাদের পত্রিকা আপনারা নিয়মিত পড়ে নিবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top